মারিওপোলের ইস্পাত কারখানা থেকে দুই শতাধিক সৈন্য উদ্ধার

দুই মাসের বেশি সময় ধরে মারিওপোল শহরের ইস্পাত কারখানায় অবরুদ্ধ থাকা দুই শতাধিক সৈন্যকে উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছে ইউক্রেন।

দেশটির উপপ্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার বলেছেন, এদের মধ্যে ৫৩ জন মারাত্মকভাবে আহত সৈন্যদের নোভোয়াজোভস্ক শহরে নেয়া হয়েছে। আরো ২১১ জনকে মানবিক করিডোর ব্যবহার করে ওলেনিভকা শহরে পাঠানো হয়েছে, যেটাও বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকা।

এই শহরটি রাশিয়াপন্থী সৈন্যদের নিয়ন্ত্রণে রয়েছে। এর আগে রাশিয়া বলেছিল, আহত এই সৈন্যদের উদ্ধারের জন্য তারা একটি চুক্তিতে পৌঁছেছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, দক্ষিণাঞ্চলীয় এই বন্দর শহরটির একটি অবরুদ্ধ শিল্প কারখানা এলাকা থেকে গতকাল সোমবার (১৬ মে) রাতে বেশ কয়েকটি বাসে করে সৈন্যদের বের করে আনা হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেখানো হয়, আজভস্টাল স্টিল কারখানা থেকে আহত ইউক্রেনীয় সৈন্যদের উদ্ধার করা হচ্ছে।

মালিয়ার বলেছেন, রাশিয়ার যেসব সৈন্যদের বন্দি করা হয়েছে তাদের সাথে এই সৈন্যদের বিনিময় করা হবে। অর্থাৎ ইউক্রেন এই আহত সৈন্যদের ফিরে পাবে যখন তারা তাদের কাছে আটক রাশিয়ার সৈন্যদের ছেড়ে দেবে।

এদিকে আজ মঙ্গলবার (১৭ মে) স্থানীয় সময় ভোররাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার এক ভিডিও বার্তায় বলেছেন, ইউক্রেনের সৈন্য, গোয়েন্দা বাহিনী, মধ্যস্থতাকারী ও তাদের সাথে রেডক্রস ও জাতিসংঘ এই উদ্ধার অভিযান পরিচালনা করেছে।

তিনি বলেন, ইউক্রেনের এই সব নায়কদের জীবিত অবস্থায় প্রয়োজন। তবে তিনি সতর্ক করে দেন যে, এই সৈন্যরা এখনই হয়তো মুক্তি পাচ্ছে না, তাদের মুক্ত করার আলোচনার জন্য ‘সময়’ লাগবে।

রুশ সৈন্যরা মারিওপোলের দিকে অগ্রসর হওয়ার পর ইউক্রেনের শত শত সৈন্য গত মার্চ থেকে এই স্থানটিতে অবরুদ্ধ হয়ে আছে - যাদের মধ্যে রয়েছে আজভ রেজিমেন্ট, ন্যাশনাল গার্ড, পুলিশ, আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটের সদস্য ও বহু বেসামরিক বাসিন্দা। এটা এখনো পরিষ্কার নয় যে কতজন মানুষ ভূগর্ভস্থ বাঙ্কারে রয়ে গেছে।

মালিয়ার বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনী, গোয়েন্দা বাহিনী, ন্যাশনাল গার্ড ও বর্ডার গার্ড- যৌথভাবে এই উদ্ধার অভিযান চালিয়েছে। ওই ইস্পাত কারখানাটিতে যারা প্রতিরোধ গড়ে তুলেছিলেন, তাদের প্রশংসা করে তিনি বলেন, তারা তাদের উপর অর্পিত নির্দেশ ও দায়িত্ব পুরোপুরি পালন করেছে।

সোমবার রাতে ফেসবুকে পোস্ট করা এক বার্তা ইউক্রেনের জেনারেল স্টাফ এই সৈন্যদেরকে ‘এই সময়ের বীর’ বলে অভিহিত করেন। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //